Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ এপ্রিল ২০১৬

বিএলআরআই এ National workshop for awareness building on conservation and improvement of North Bengal Grey and Munshigonj cattle in Bangladesh শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2016-04-25

National workshop for awareness building on conservation and improvement of North Bengal Grey and Munshigonj cattle in Bangladesh শীর্ষক দিনব্যাপী এক কর্মশালা গত ১৪ মার্চ, ২০১৬ খ্রিঃ তারিখ বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। কর্মশালার মূল উদ্দেশ্য ছিল বিএলআরআই কর্তৃক বাস্তবায়নাধীন Improving Animal Genetic Resource Value and Productive Performance in ASIA (AnGR) শীর্ষক প্রকল্পের অগ্রগতি সবাইকে অবহিত করা এবং North Bengal Grey and Munshigonj cattle জাতের গরুর টেকসই উন্নয়নের লক্ষ্যে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নিরুপনের জন্য সুপারিশমালা প্রণয়ন করা।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নারায়ন চন্দ্র চন্দ, এমপি মহোদয় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি বিজ্ঞানী কৃষিবিদ ড. আবুল কালাম আযাদ, নির্বানী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এবং দেশ বরেণ্য প্রাণি বিজ্ঞানী অধ্যাপক ড. এ কে এফ ফজলুল হক ভূঁইয়া, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিএলআরআই এর মহাপরিচালক ড. তালুকদার  নূরুন্নাহার। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিএলআরআই এর সকল পর্যায়ের বিজ্ঞানী ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। কর্মশালায় বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট, প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকানোলজি, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়,সিলেট, চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর এবং বে-সরকারী সংস্থা ব্র্যাক এর বিশেষজ্ঞ প্রতিনিধিগণ কর্মশালায় অংশগ্রহণ করেন। কর্মশালার কারিগরি সেশনে দুইটি প্রবন্ধ এবং একটি সুপারিশমালা উপস্থাপিত হয়।
    
বিএলআরআই ২০১৩ সালের মে মাস থেকে AnGR শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করছে যা চলতি বছরের এপ্রিল মাসে সমাপ্ত হবে। প্রকল্পটি কোরিয়ান সরকারের Asian Food and Agriculture Cooperation Initiative (AFCIA) কর্মসূচির আর্থিক সহযোগিতায় বাংলাদেশসহ এশিয়ার ১২টি দেশে বাস্তবায়িত হচ্ছে। অন্যান্য সদস্য দেশগুলো হচ্ছে কম্বোডিয়া, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, লাওস, মঙ্গোলিয়া, থাইল্যান্ড, কোরিয়া, নেপাল, শ্রীলংকা ও কিরগিস্থান। সামগ্রিকভাবে প্রকল্পের মুল উদ্দেশ্য হচ্ছে সদস্য দেশগুলোতে বিদ্যমান গুরুত্বপূর্ণ প্রাণিসম্পদের মূল্যায়ণ ও অংশীদারিত্ব এবং ফলপ্রসু ব্যবহারের লক্ষ্যে দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করা। এই লক্ষ্যকে সামনে রেখে সদস্য দেশগুলো তাদের নিজ নিজ দেশের প্রয়োজনীয়তার আলোকে প্রকল্প কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। বিএলআরআই এর মহাপরিচালক ড. তালুকদার নূরুন্নাহার বাংলাদেশে প্রকল্পটির প্রধান গবেষকের দায়িত্ব পালন করছেন। বাংলাদেশে প্রকল্পটির উদ্দেশ্য হচ্ছে ১) অবলুপ্ত প্রায় মুন্সীগঞ্জ এবং নর্থ বেঙ্গল গ্রে জাতের গরুর সংখ্যা, বয়স ভিত্তিক গরুর আনুপাতিক হার এবং ইহাদের আবাসস্থল/বিন্যাস নির্ণয় করা, ২) উহাদের বাহ্যিক গঠন, উৎপাদন, প্রজনন এবং কৌলিক বৈশিষ্টসমূহ নির্ণয় করা এবং ৩) ভবিষ্যৎ প্রজনন কৌশল নির্ধারণ করা। প্রকল্পটির কার্যক্রম মুন্সীগঞ্জ এবং নওগাঁ জেলাসহ উত্তর বঙ্গের সকল জেলায় পরিচালিত হচ্ছে।

অধ্যাপক ড. এ কে এফ ফজলুল হক ভূঁইয়া বিশেষ অতিথির বক্তৃতায় প্রকল্পের কার্যক্রমের ভূঁয়শী প্রশংসার পাশাপাশি বৃহত্তর পরিসরে দেশী জাতের গরুর (North Bengal Grey, Munshigonj cattle and Red Chittagong Cattle) বৈশিষ্ঠায়ন, সংরক্ষণ এবং উন্নয়ন কার্যক্রম গ্রহণের উপর সরকারের দৃষ্টি আকর্ষণ করেন। প্রধান অতিথির বক্তব্যে মাননীয় প্রতিমন্ত্রী মহোদয় অধিক উৎপাদনশীল গরুসহ অন্যান্য খামারজাত প্রাণির জাত উন্নয়নের পাশাপাশি খামারী পর্যায়ে বিদ্যমান দেশী জাতসমূহের সংরক্ষণ ও উৎপাদন বাড়ানোর জন্য বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের কথা জানান। মাননীয় প্রধান অতিথি মহোদয় এই পেশার সাথে যুক্ত বিজ্ঞানীসহ বিশেষজ্ঞগণকে দেশী খামারজাত প্রাণির জাত উন্নয়ন ও সংরক্ষণের জন্য সময়োপযোগী কার্যক্রম গ্রহণ করার উপর গুরুত্বারোপ করেন। তিনি কর্মশালায় প্রণীত সুপারিশমালা বাস্তবায়নে মন্ত্রণালয় বিশেষভাবে সহযোগিতা করবে মর্মে উপস্থিত বিশেষজ্ঞগণকে আশস্ত করেন।

AFCIA Secretariat প্রতি নিয়ত সদস্য দেশগুলোতে প্রকল্প কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করেন এবং সফলভাবে প্রকল্প কার্যক্রম বাস্তবায়নের জন্য প্রতিবছর দুইটি সদস্য দেশকে পুরস্কৃত করেন। ড. তালুকদার নূরুন্নাহার, মহাপরিচালক, বিএলআরআই কর্মশালাকে অবহিত করেন যে, প্রথম বছরের প্রকল্প কার্যক্রম বাস্তবায়নের জন্য বিএলআরআই দ্বিতীয় পুরস্কার পেয়েছে এবং দ্বিতীয় বছরের কার্যক্রম বাস্তবায়নের জন্যও দ্বিতীয় পুরস্কারের জন্য বিএলআরআই নির্বাচিত হয়েছে। চলতি বছরের জুলাই মাসে কিরগিস্থানে অনুষ্ঠিতব্য প্রকল্পের বার্ষিক কর্মশালায় আনুষ্ঠানিকভাবে বিএলআরআইকে পুরষ্কারটি হস্তান্তর করা হবে। মহাপরিচালক মহোদয় AFCIA Secretariat কর্তৃক প্রকল্পটির মেয়াদ বাড়ানোর গৃহীত সিদ্ধান্ত কর্মশালায় অবহিত করেন।

কর্মশালায় উপস্থাপিত প্রবন্ধ এবং সুপারিশমালার আলোকে উপস্থিত বিশেষজ্ঞ সদস্যগণের সম্মিলিত আলোচনার মাধ্যমে ভবিষ্যতে প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নের দিক নির্দেশনার পাশাপাশি জাতীয় পর্যায়ে দেশী জাতের গরুর সংরক্ষণ ও উৎপাদন দক্ষতা বাড়ানোর কার্যক্রম গ্রহণের উপর সুপারিশমালা প্রনয়ণ করা হয়। বিএলআরআই এর মহাপরিচালক মহোদয়ের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে কর্মশালার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করা হয়।

 


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon