Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ মে ২০১৬

দেশী ছাগল পালন সমবায় সমিতি লিঃ এর সদস্যদের মাঝে ব্লাক বেঙ্গল জাতের ছাগল বিতরণ, কৃমি মুক্তকরণ ও পিপিআর টিকাদান কর্মসূচী


প্রকাশন তারিখ : 2016-05-03

ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার পারাগাও পাঁচপাই গ্রামে  বিগত ০২ মে ২০১৬ খ্রিঃ তারিখে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই), সাভার, ঢাকা এর উদ্যোগে সমাজভিত্তিক ব্লাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে “দেশী ছাগল পালন সমবায় সমিতি লিঃ” এর সদস্যদের মাঝে  ব্লাক বেঙ্গল জাতের ছাগল বিতরণ, কৃমি মুক্তকরণ ও পিপিআর টিকাদান কর্মসূচী এর উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বিএলআরআই এর মহাপরিচালক ড. তালুকদার নূরুন্নাহার উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। “পুষ্টিতে স্বয়ংসম্পূর্ণ হতে হলে গ্রামীন খামারীদের জীবিকার পথ উন্মোচিত করতে হবে” প্রধান অতিথির ভাষণে ড. তালুকদার নূরুন্নাহার এ কথা বলেন। তিনি আরও উলে¬¬খ করেন যে, গবেষণার মাধ্যমে উদ্ভাবনগুলো গ্রাম বাংলার মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য ব্যবহার করতে হবে। আধুনিক গবেষণাগারে লাগসই প্রযুক্তি উদ্ভাবন করে, দেশের খামারীদের আত্মকর্মসংস্থান, অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন করতে হবে।

 বিশেষ অতিথির ভাষণে ড. মোঃ আজহারুল ইসলাম তালুকদার, মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ছাগল ও ভেড়া উৎপাদন গবেষণা  বিভাগ, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বলেন দেশের উন্নত জাতের ছাগল তৈরীর জন্য সমাজভিত্তিক ব্লাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন আবশ্যক এ লক্ষ্যেই বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট খামারী পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের উদ্যোগ গ্রহন করেছে, যা থেকে ক্ষুদ্র খামারীরা লাভবান হবেন, পাশাপাশি দেশের পুষ্টি চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলন মোঃ কামরুল আহসান তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ভালুকা, ময়মনসিংহ।  তিনি বলেন দেশের উন্নত ও মাংশাল জাতের ছাগল তৈরীর লক্ষ্যে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট খামারী পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের উদ্যোগ গ্রহন করেছেন, যা অত্র এলাকার ক্ষুদ্র খামারীদের আত্ম-কর্মসংস্থানের সুযোগ সৃস্টি করবে এবং জাতীয় পুষ্টি চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। খামারী পর্যায়ে গবেষণার জন্য অত্র এলাকাকে নির্বাচন করার জন্য বিএলআরআইকে ধন্যবাদ দেন এবং বিএলআরআইকে আত্র এলাকায় খামারী পর্যায়ে আরও কর্মসূচী গ্রহন করার আহ্বান করেন।

বিশেষ অতিথির ভাষণে প্রদীপ ডমিনিক কোস্টা, এরিয়া ডেভলাপমেন্ট ম্যানেজার, ওয়ার্ড ভিশন, ভালুকা, ময়মনসিংহ বলেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট ক্ষুদ্র গ্রামীন খামারী পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে দেশী জাতের ছাগলের উন্নয়নের উদ্যোগ গ্রহন করেছে, যা থেকে ক্ষুদ্র খামারীরা লাভবান হবেন।

স্বাগত বক্তৃতায় প্রকল্পের প্রধান গবেষক ড. মোঃ আবদুল জলিল, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট অনুষ্ঠানে ইনস্টিটিউটের সামাগ্রিক কার্যক্রম সম্পর্কে এবং  সমাজভিত্তিক ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল উন্নয়ন প্রকল্প সম্পর্কে বিস্তারিত বনর্ণা করেন এবং উক্ত প্রকল্প বাস্তবায়নের ফলে এলাকার গ্রমীন ক্ষুদ্র খামারীদের আয়বৃদ্ধির সংগে সংগে সমাজের সমৃদ্ধি তথা দেশের জাতীয় পুষ্টি চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং বিশ্ববিখ্যাত ব্ল্যাক বেঙ্গল ছাগলের জাত উন্নয়ন সম্ভব হবে। তিনি আরও বলেন এই প্রকল্প সাফলের উপর ভিত্তিতে সম্বনিত খামার ব্যবস্থাপনার প্রকল্প হাতে নেয়া হবে
সভাপতির ভাষণে মোবাশ্বেরা বেগম, সভাপতি, দেশী ছাগল পালন সমবায় সমিতি লিঃ বলেন, গবেষণা কাজের মাধ্যমে দেশের ছাগল তথা প্রাণিসম্পদের উন্নত প্রযুক্তির ব্যবহরের মাধ্যমে বিএলআরআই আমাদের এলাকা বেছে নেয়ার জন্য বিএলআরআই কে ধন্যবাদ দেন এবং আরো কার্যক্রম হাতে নেয়ার দাবী জানান।