Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ এপ্রিল ২০১৭

‘‘নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি সুস্থ সবল মেধাবী জাতি’’ শ্লোগানকে সামনে রেখে দেশে প্রথম বারের মত প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ গত ২২-২৭ ফেব্রুয়ারি পালিত হয়েছে।


প্রকাশন তারিখ : 2017-03-28

 

‘‘নিরাপদ প্রাণিজ আমিষের প্রতিশ্রুতি সুস্থ সবল মেধাবী জাতি’’ শ্লোগানকে সামনে রেখে দেশে প্রথম বারের মত প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ গত ২২-২৭ ফেব্রুয়ারি পালিত হয়েছে। এ সপ্তাহকে সামনে রেখে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট জাতীয় কর্মসূচিতে অংশ গ্রহণ করে এবং বিএলআরআই এর নিজস্ব কর্মসূচি গ্রহণ করে। বিএলআরআই এর মূল ক্যাম্পাস সাভারে আলোকসজ্জা ও সাজসজ্জা করা হয়। ২৪ ফেব্রুয়ারি ঢাকায় প্রাণিসম্পদ অধিদপ্তরের সামনে থেকে র‌্যালীতে অংশগ্রহণ করে। সেবা সপ্তাহ উপলক্ষে ২দিন ব্যাপী মেলায় ২৩-২৪ ফেব্রুয়ারি মিল্কী চত্ত্বরে স্টল স্থাপন করে অংশ গ্রহণ করে- সেখানে প্রচুর সংখ্যক খামারী, উদ্দ্যোক্তা ও সাধারণ দর্শনার্থী আগমন করেন। ২৫ ফেব্রুয়ারি উপজেলা পর্যায়ে মেলায় আঞ্চলিক কেন্দ্র বাঘাবাড়ি সিরাজগঞ্জ ও নাইক্ষ্যংছড়ি বান্দরবান অংশ গ্রহণ করে। জাতীয় সেমিনারের একটি পর্বে ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. তালুকদার নূরুন্নাহার সভাপতিত্ব করেন। প্রাণিসম্পদ সেবা সপ্তাহ-২০১৭ উপলক্ষ্যে বিএলআরআই কর্তৃক আয়োজিত বাংলাদেশে ‘‘বাংলা বাফেন (মহিষের মাংস) এবং বাংলা ল্যাম্ব (ভেড়ার মাংস) এর বর্তমান অবস্থান এবং ভবিষ্যৎ সম্ভাবনা’’ শীর্ষক একটি সেমিনার মিল্কী অডিটরিয়ামে গত ২৬ ফেব্রুয়ারি আয়োজন করে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব নারায়ন চন্দ্র চন্দ, এমপি, সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, জনাব মোঃ মাকসুদুল হাসান খান। সেমিনারে ‘‘বাংলাদেশে বাংলা বাফেন (মহিষের মাংস) এবং বাংলা ল্যাম্ব (ভেড়ার মাংস) এর বর্তমান অবস্থা এবং ভবিষ্যৎ সম্ভাবনা’’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড. শরীফ আহমেদ চৌধুরী, মহাব্যবস্থাপক, পিকেএসএফ, প্রফেসর ড. মোজাফফর হোসেন, পশু বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এবং জনাব এ.এফ.এম আসিফ, সিইও, বেঙ্গল মিট প্রসেসিং ইন্ডাষ্ট্রিজ লিঃ।

 

সেমিনারে স্বাগত বক্তব্য ও বিএলআরআই এর অর্জিত সাফল্যের ওপর সংক্ষিপ্ত কার্যক্রম উপস্থাপন করেন মহাপরিচালক ড. তালুকদার নূরুন্নাহার। প্রধান অতিথি তার বক্তৃতায় সেমিনার এর বিষয়বস্ত্তকে অত্যান্ত সময়োপযোগী বলে অবহিত করেন। সাধারণ মানুষের কাছে মহিষ এবং ভেড়ার মাংসকে জনপ্রিয় করার জন্য মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার কথা উল্লেখ করেন। সভাপতির বক্তব্যে সচিব মহোদয় বলেন সেমিনারের মূল বিষয়টি জনগণের কাছে পৌছে দেবার জন্য সম্মিলিতভাবে কাজ করার অর্থাৎ প্রাণিসম্পদ অধিদপ্তর এবং বিএলআরআইকে যৌথভাবে কার্যক্রম গ্রহণ করার পরামর্শ প্রদান করেন। আলোচকগণ বর্তমান সময়ের প্রয়োজনে মহিষ ও ভেড়ার মাংসকে জনপ্রিয় করার লক্ষ্যে বিশেষভাবে গুরুত্বারোপ করেন। সেমিনারে বিভিন্ন সংস্থার প্রায় ২০০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

 

একই দিন রাতে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কনভেনশন হলে মহিষ ও ভেড়ার মাংসের প্যানেল টেস্ট করা হয়। সেখানে মাননীয় মন্ত্রী, জনাব মোহাম্মদ ছায়েদুল হক, সচিবসহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তাগণ এবং সেমিনারে উপস্থিত বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।